২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৮ হাজার মৃত্যু, শনাক্ত ১৬ লাখের বেশি

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দৈনিক শনাক্ত ও মৃত্যু দুটোই কমেছে। এসময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৩৫৯ জন। এর আগের দিন ৯ হাজার ৩৮২ জনের মৃত্যু হয়েছিল। মহামারি শুরুর পর বিশ্বজুড়ে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৯ লাখ ৫৬ হাজার ৮৯২ জনে।

এসময় নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ১৬ লাখ ১০ হাজার ২৮৭ জন। আগের দিনের শনাক্ত হয়েছিল ১৭ লাখ ৫৩ হাজার ৯১২ জন। বর্তমানে বিশ্বে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩ কোটি ৩৫ লাখ ৩৭ হাজার ৫৫৩ জনে।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা যায়।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। অন্যদিকে যুক্তরাষ্ট্র দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে।

প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, রাশিয়া, মেক্সিকো, স্পেন, ভারত ও তুরস্ক।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৯৯ জন। আর মারা গেছেন ২৩৫ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৪৫ লাখ ৪ হাজার ১৫১ জনের করোনা শনাক্ত এবং ১ লাখ ২৩ হাজার ১৩০ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ১ হাজার ৮৫৩ জনের মৃত্যু হয়েছে। এসময়ে দেশটিতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭৬ হাজার ২৫৮ জনে। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত ৮ কোটি ৫ লাখ ৩২ হাজার ৩০৭ জন সংক্রমিত এবং মৃত্যু হয়েছে ৯ লাখ ৭২ হাজার ২০০ জনের।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় আরও ১ লাখ ২৩ হাজার ৪৬০ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ৭৮৭ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৬০ লাখ ৫২ হাজার ২৮ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৪৯ হাজার ৩৯৫ জনের।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭৮১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৯০ হাজার ১৯৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ৮৬ লাখ ৭১ হাজার ১৯৪ জন। আর মারা গেছেন ৬ লাখ ৪৮ হাজার ২৬৭ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১০ হাজার ৩৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আর একই সময়ে মারা গেছেন ২৫৪ জন। এ পর্যন্ত দেশটিতে মোট করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ২৯ লাখ ৪ হাজার ৭৪৪ জনে। আর মারা গেছেন মোট ৫ লাখ ১৩ হাজার ৫১২ জন।

এদিকে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ১৬ জনে। একই সময় নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৪০৬ জনে। দেশে এখন পর্যন্ত মোট ১৯ লাখ ৪১ হাজার ৫৭ জনের করোনা শনাক্ত হয়েছে।